ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

শতভাগ স্বচ্ছতার সাথে সকল প্রকল্পের নির্মাণ কাজ শেষ করা হবে : ওবায়দুল কাদের

নয়ছয় করার সুযোগ নেই, শতভাগ স্বচ্ছতার সাথে সকল প্রকল্পের নির্মাণ কাজ শেষ করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে (DAEEP) নির্মাণ প্রকল্পের স্ট্যাটিক লোড টেস্টের পাইলট পাইল বোরিং কাজের উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি।


শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে তুরাগ থানার ধউর এলাকায় সবুজ নিশান উড়িয়ে পাইল বোরিং কাজের সূচনা করেন মন্ত্রী। তিনি বলেন, এই প্রকল্পের কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট এন্ড এক্সপোর্ট করপোরেশন। এখানে কোনো ধরনের নয়ছয়ের সুযোগ নাই।


তিনি আরও বলেন, আমাদের ফান্ডিংয়ের কোনো সমস্যা নাই। আগামী দুই সপ্তাহের মধ্যে এ প্রকল্পের জন্য লোনচুক্তি সম্পন্ন হবে।


পরিবহনমন্ত্রী বলেন, বর্তমানে যে রাস্তা রয়েছে তাতে ভোগান্তি নিরসনে যেমন সড়ক তেমনিই থাকবে। কারণ অনেক মানুষই বিকল্প পথ হিসেবে এই সড়ক ব্যবহার করে। মানুষের যেন ভোগান্তি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আমি ভোগান্তির বিষয় এড়িয়ে চলতে বলবো। রাস্তা যেন ব্যবহারের উপযোগী থাকে।


সেতুমন্ত্রী বলেন, এ প্রকল্পের মোট ব্যয় ১৬ হাজার ৯০১ দশমিক ৩২ কোটি টাকা। যার মধ্যে বাংলাদেশ সরকার বহন করবে ৫ হাজার ৯৫১ দশমিক ৪২ কোটি টাকা এবং বিদেশি চীন সরকার (G2G) বহন করবে ১০ হাজার ৯৪৯ দশমিক ৯১ কোটি টাকা। ৪ লেন বিশিষ্ট এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য হবে ২৪ কিমি। এয়ারপোর্ট-আব্দুল্লাহপুর-ধউর-বড় আশুলিয়া-জিরাবো-বাইপাইল হয়ে ঢাকা ইপিজেড গিয়ে শেষ হবে। এর সঙ্গে র‍্যাম্প হবে ১০ দশমিক ৮৪ কিলোমিটার, নবীনগরে ১ দশমিক ৯১৫ কি.মি ফ্লাইওভার, ৪ লেনের ২ দশমিক ৭২ কিলোমিটার সেতু ও ১৮ কি.মি ড্রেন।


প্রায় ১৭ হাজার কোটি টাকা ব্যয়ে ২০২৬ সালের জুনে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ শেষ হবে বলেও জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক মো. শাহাবুদ্দিন খান, আশুলিয়া থানা আওয়ামী লীগের আহবায়ক ফারুক হাসান তুহিনসহ প্রমুখ।

ads

Our Facebook Page